বাকিটুকু
- পবিত্র কুমার ভক্তা ১৭-০৫-২০২৪

তোমার বিশ্রাম কবে? আরেক বেলা কাজ বাকি
রয়ে গেল অবিকল বিকালগুলো
হাত ছোঁয়ানো হলেই না তার হাতে
প্রেমগুলোর একটা মিথ্যে ঝড় ওঠে
ফাঁকা পৃষ্ঠা গুলো সাদা দাঁত বের করে হাসে!
তোমার বিশ্রাম কবে? আরেক বেলা কাজ বাকি
কাজের তো শুরু সবে!

পিঠদাঁড়া নুয়ে গেছে করজোড়ে তন্দ্রা
পুরনো রথ বসে গেছে চাকা
টানাটানি ক্ষয়ে যাওয়ার
কাল স্নানের ঘরে সাওয়ার
ভ্যাবাচ্যাকা খেয়ে যাওয়া কাক স্নান
ইতিহাস ভুলে গেছে, পড়া থেকে গেছে বাকি
বিকৃতি লোভ হয়নিকো ম্লান!

রাত জেগেছিল বালিশ রজনীগন্ধার সাথে
চাষজমি সব ভেসে গেছে বেনোজলে
অসমাপ্ত রং তুলি খুঁজে পায়নি
ক্যানভাস তাই কোলাহল করে কফিশপে!
শয়নভঙ্গিমা তাই এলোমেলো হয়
মন হাতড়ায় সুখ।
তোমার বিশ্রাম কবে? আরেক বেলা কাজ বাকি
কাজের তো শুরু সবে!

মেঘলা আকাশ রোদে ঝলমল
কাজ পড়ে আছে বাকি। মাটির খোপে জমে
আছে জল, শোকানো রয়েছে বাকি।
তোমার বিশ্রাম কবে? আরেক বেলা কাজ বাকি
কাজের তো শুরু সবে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।